Breaking News

খাগড়াছড়িতে বৈসু, সাংগ্রাই ও বিঝু উৎসব শুরু: মানছে না স্বাস্থ্য বিধি

দহেন বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি।।

পার্বত্য চট্টগ্রামের পাহাড়ীদের প্রধান সামাজিক উৎসব বৈসু, সাংগ্রাই ও বিজু, বিষু, বিহু, সাংক্রান-২০২১ উৎসব শুরু হয়েছে।

পুরাতন বছরকে বিদায় ও  নতুন বছরকে স্বাগত জানিয়ে পার্বত্য অঞ্চল খাগড়াছড়িতে করোনা পরিস্থিতির কারণে সামাজিক দূরত্ব মেনে ক্ষুদ্র পরিসরে করার কথা থাকলেও অনেকে স্বাস্থ্য বিধি না মেনে আনন্দ উল্লাসে পালন করছে এই উৎসব। গতবছরও করোনা পরিস্থির কারণে পাহাড়ে এই উৎসব পালন করতে পারেনি।

আজ চাকমা সম্প্রদায়দের ফুল বিঝু। ভোরের আলো দেখার সাথে সাথে শিশু-কিশোর, তরুন-তরুনীসহ বিভিন্ন বয়সী আদিবাসীরা বিভিন্ন এলাকা থেকে ফুল সংগ্রহ করে নতুন রংঙে পোশাক পরিধান করে চেঙ্গী নদী ও খাগড়াছড়ির বিভিন্ন খালে বৌদ্ধকে স্মরন করে ফুল পানিতে ভাসিয়ে দিয়ে তারা গঙ্গাদেবীর উদেশ্যে পূজা করে। করোনা পরিস্থিতির থেকে নিজেদেরকে রক্ষার্থে, পেছনের অতীত ভুলে গিয়ে উৎসব মুখরতায় পরিবেশে থাকতে পারে গঙ্গাদেবীর কাছে প্রার্থনা করছে। এই ফুল ভাসানোর মধ্যে দিয়ে পুরনো বছরকে বিদায় নতুন বছরকে গ্রহণ করবে শিশু কিশোররা আনন্দ উল্লাসে, নদীতে স্নান করে ফুল বিজু উদযাপন করেছে।

এই উৎসব তিন দিন ধরে থাকবে। ত্রিপুরা, মারমা ও চাকমা সম্পদ্রায়ের উৎসবের প্রথম দিনে ফুল দিয়ে ঘর সাজায়। স্বাস্থ্য বিধি মেনে সামাজিক সাংস্কৃতিক এবং হারিয়ে যাওয়া খেলাধুলার চলছে পাড়ায় পাড়ায়। সীমিত আকারে ও পাহাড়ী পল্লীতে পল্লীতে চলছে উৎসব এবং আনন্দের আয়োজন।

এদিকে ত্রিপুরা সম্প্রদায়ের প্রথম দিন শুরু হবে আগামীকাল। প্রথম দিনকে বলে ‘হারি বৈসু’, দ্বিতীয় দিনকে ‘বৈসুমা’ এবং শেষ দিনকে বলে ‘বিসি কাতাল’। আনুষ্ঠানিক তিনদিন ব্যাপী হলেও সচ্ছল পরিবারের মাঝে প্রায় সপ্তাহ ধরে উৎসবের আমেজ দেখা যায়।

About খাগড়াছড়ি প্রতিনিধি

Check Also

সাধু ভূষণ ত্রিপুরার মৃত্যুতে সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপির শোক প্রকাশ:

  দহেন বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি।। ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল …