Breaking News

ভাষার মাসে চাকমা ভাষার পঠণ সহায়ক শিক্ষা উপকরণ বিতরণ করলেন পানছড়ির উপজেলা প্রশাসন ।

দহেন বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি।।

ফেব্রুয়ারি মাস মানে ভাষার মাস। ভাষার মাসে চাকমা ভাষার পঠণ সহায়ক শিক্ষা উপকরণ বিতরণ করলেন পানছড়ি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তৌহিদুল ইসলাম।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সকাল ১১টায় অনুষ্ঠিত সহপাঠক্রমিক শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নিজ কক্ষ হতে উপজেলার ১৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের মাঝে ২৬ প্রকার চাকমা ভাষায় প্রণীত শিশুতোষ গল্পের বই তুলে দেন।

গল্পের বইয়ের পাশাপাশি প্রত্যেক বিদ্যালয়ের প্রাক- প্রাথমিক ও ১ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ড্রয়িং খাতা, রং পেন্সিল, ইরেজার ও স্কিপিং রোপ প্রদান করা হয়। মানুষের জন্য ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত সেতু-এমএলই প্রকল্পের উদ্যোগে স্থানীয় বেসরকারি উন্নয়ন স্ংস্থা জাবারাং কল্যাণ সমিতি সহপাঠক্রমিক শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার জনাব মোহম্মদ তৌহিদুল ইসলাম উপকরণের সঠিক ব্যবহার ও মনিটরিং এর উপর গুরুত্ব আরোপ করেন।

কোভিড-১৯ ভাইরাসের সংক্রমন প্রতিরোধে সরকার ২০২০ সালের ১৭ মার্চ হতে সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। দফায় দয়ায় ছুটির মেয়াদ বাড়ছে। ইতোমধ্যে সরকার শিক্ষাব্যবস্থায় গতিশীলতা আনার লক্ষে নানামুখী পদক্ষেপ গ্রহণ করছেন। স্কুলগুলো পড়ারশুনার উপযোগী পরিবেশ তৈরির প্রস্তুতি সম্পন্ন করতে নির্দেশনা প্রদান করেছেন। সহসা স্কুল কার্যক্রম চালু হলে দীর্ঘদিন ছুটিতে থাকা শিশু শিক্ষার্থীদের বিদ্যালয়ের প্রতি আকৃষ্ট করতে এই উদ্যোগ গ্রহন করা হয় বলে জানিয়েছেন প্রকল্পের প্রজেক্ট অফিসার বিদ্যুৎ জ্যোতি চাকমা। তিনি আরও জানান, কোভিড-১৯ করোনাকালীন সময়ে শিশুরা যাতে জাতীয় পাঠক্রমের পাশাপাশি মাতৃভাষায় পড়ালেখা চলমান রাখতে পারে তার জন্য “MLE online school” পেইজের মাধ্যমে নিয়মিত মাতৃভাষায় অনলাইন ক্লাশের প্রচার করা হয়। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ নারী প্রগতি সংঘের জেলা প্রতিনিধি ও মাষ্টার ট্রেইনার ত্রিপুরা নবলেশ্বর দেওয়ান (লায়ন)।

About খাগড়াছড়ি প্রতিনিধি

Check Also

মহামারীতে অসহায় মানুষের জন্য একযোগে কাজ করতে হবে: কুজেন্দ্র লাল ত্রিপুরা-এম পি

দহেন বিকাশ ত্রিপুরা, জেলা প্রতিনিধি, খাগড়াছড়ি॥ ভারত প্রত্যাগত শরণার্থী টাস্কফোর্স চেয়ারম্যান ও খাগড়াছড়ির সংসদ সদস্য …

Leave a Reply

Your email address will not be published.